মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাঁশখালীতে প্রাণিসম্পদ সপ্তাহ উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালী বৈলছড়ির ঢালা সড়কের উন্নয়ন কাজের উদ্বোধন বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্টিত বাঁশখালীতে আওয়ামীলীগের স্বাধীনতা দিবসের আলোচনা বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসে প্রশাসনের কুচকাওয়াজ ও সংবর্ধনা বাঁশখালীতে আওয়ামীলীগের জাতির জনকের জন্মদিনে আলোচনা বাঁশখালীতে জাতির জনকের জন্মদিনে প্রশাসনের আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালীর বাহারচড়া রত্নপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে স্কুল ব্যাগ বিতরণ বাঁশখালী‌তে আন্তর্জা‌তিক দু‌র্যোগ প্রস্তু‌তি দিব‌সে র‌্যালী ও আ‌লোচনা বাঁশখালীতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা

বাঁশখালীতে কৃষি অধিদপ্তরের নতুন ভবন উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশিত : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ৩৪০ জন পড়েছেন

চট্টগ্রমের বাঁশখালী উপজেলা নবনির্মিত কৃষক প্রশিক্ষণ কেন্দ্রের এর উদ্বোধন এবং কৃষক মতবিনিময় সভা গতকাল শনিবার (২জুলাই) বিকালে অনুষ্টিত হয়। বাঁশখালী উপজেলা নবনির্মিত কৃষক প্রশিক্ষণ কেন্দ্রের মাঠে অনুষ্টিত সভায় সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ বেনজীর আলম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) প্রকল্প এর প্রকল্প পরিচালক মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী. যুগ্ম জেলা ও দায়রা জজ বাঁশখালী মোঃ মোশারফ হোসেন,বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী,উপ পরিচালক নাসির উদ্দিন,কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামার বাড়ি ঢাকার পরিচালক প্রশাসন ও অর্থ ২, মোঃ শহীদুল ইসলাম,সরল ইউনিয়নের চেয়ারম্যান চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী, কালীপুর ইউনিয়নের চেয়ারম্যান আনম শাহাদত আলম, বাহারছড়া ইউনিয়নের চেয়ারম্যান অধ্যাপক তাজুল ইসলাম, বৈলছড়ি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ কফিল উদ্দিন প্রমুখ।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের চট্টগ্রামের উপ-পরিচালক মোঃ আক্তারুজ্জামানের সভাপতিত্বে ও বাঁশখালী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবু সালেকের সঞ্চালনায় এ সময় উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ ওচমান গনি ছিদ্দিকী, কৃষক আবদুল মালেক, রেজাউল করিম, জামাল উদ্দিন ,শংকর প্রসাদ দাশ,সহ কৃষকেরা বক্তব্য রাখেন এবং বাঁশখালীতে কোল্ড ষ্টোর স্থাপনের জন্য দাবী জানান। মাওলানা মোস্তাক আহমদ,মৃদুল কান্তি বড়ুয়া, দিলীপ কুমার দত্ত ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করেন।

প্রধান অতিথি কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামারবাড়ি ঢাকার মহাপরিচালক মোঃ বেনজীর আলম বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ,কৃষি এদেশের জনগনের প্রাণ, কৃষির উন্নয়নের মাধ্যমে এদেশের উন্নয়ন সম্ভব, প্রতি বছর ২২/২৫ লক্ষ লোক জন্মগ্রহন করে। প্রতিবছর নতুন করে জন্মগ্রহন কারিদের জন্য খাদ্য উৎপাদন করতে হয়। অনেক কষ্ট করে খাদ্য উৎপাদন করেন ,অনেক সময় ন্যায্য দাম পাননা। সরকার আপনার উৎপাদিত পন্যের দাম নিশ্চিত করতে ভুতুর্কি দিয়ে থাকেন। কৃষি বান্ধব এ সরকার কৃষির উন্নয়নের সকল পদক্ষেপ গ্রহন করছে। উন্নত প্রযুক্তি ব্যবহার করে আপনার বেশি লাভবান এবং কৃষি কাজে মনযোগী হবেন সে প্রত্যাশা করছি। তিনি বলেন, বর্তমানে ২ কোটি মেট্রিকটন সবজি দেশে উৎপাদন হয় ,দেশের চাহিদা মিটিয়ে বাইরে ও রপ্তানি করতে হবে উল্লেখ করে বলেন, পাহাড়ি এলাকায় নানা ধরনের ফলমুল চাষাবাদ করে অধিক উৎপাদন করবেন সে ব্যাপারে কৃষি অফিস আপনাদের পাশে থাকবে এবং সহযোগিতা করবে। কোল্ড স্টোর স্থাপনের ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি উল্লেখ করেন । আমাদের পরামর্শ অনুসারে কাজ করেন আগামী ১০ বছরের মধ্যে এদেশে কৃষিখাতের বিপ্লব সাধিত হবে বলে তিনি জানান।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একজন কৃষককের জন্য ২০/২২ লক্ষ টাকার মত ভুর্তুকি দিয়েছে কৃষির উন্নয়নে বলে তিনি উল্লেখ করেন ।

 

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এই পোর্টালের কোনো লেখা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
kallyan