সোমবার, ১০ জুন ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাঁশখালীতে প্রাণিসম্পদ সপ্তাহ উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালী বৈলছড়ির ঢালা সড়কের উন্নয়ন কাজের উদ্বোধন বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্টিত বাঁশখালীতে আওয়ামীলীগের স্বাধীনতা দিবসের আলোচনা বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসে প্রশাসনের কুচকাওয়াজ ও সংবর্ধনা বাঁশখালীতে আওয়ামীলীগের জাতির জনকের জন্মদিনে আলোচনা বাঁশখালীতে জাতির জনকের জন্মদিনে প্রশাসনের আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালীর বাহারচড়া রত্নপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে স্কুল ব্যাগ বিতরণ বাঁশখালী‌তে আন্তর্জা‌তিক দু‌র্যোগ প্রস্তু‌তি দিব‌সে র‌্যালী ও আ‌লোচনা বাঁশখালীতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা

বাঁশখালীতে খান বাহাদুর বদি আহমদ চৌধুরীর স্মরণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশিত : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২
  • ৩২৪ জন পড়েছেন

চট্টগ্রামের বাঁশখালীতে আমিরুল হজ্ব খানবাহাদুর বদি আহমদ চৌধুরীর ৬০তম স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৈলছড়ি নজুমুন্নেছা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক সন্জিত কুমার বড়–য়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৈলছড়ি হামেদিয়া রহিমা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জমির উদ্দীন নেছারী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বৈলছড়ি নজুমুন্নেছা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতার দৌহিত্র বদিউল এহসান চৌধুরী, মুখ্য আলোচক ছিলেন বাঁশখালী গার্লস ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহীন আক্তার, শিক্ষক সুমন সুশীলের সঞ্চালনায় এতে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন- কমরুল ইসলাম চৌধুরী, মো: জসীম উদ্দীন, আশেকুর রহমান চৌধুরী, ফজলুল কাদের, আবদুর রহিম ছাহাবী, বাবুল কান্তি দে ও রেশমা তাহের প্রমুখ।

এতে বক্তারা বলেন, খানবাহাদুর বদি আহমদ চৌধুরী ছিলেন একজন কৃত্বিমান ব্যক্তিত্ব। তিনি ১৯২৯ সালে ভারতীয় অবিভক্ত বাংলার আইন সভার সদস্য এমএলসি ও ১৯৪৩ সালে এমএলএ এবং বৃটিশ কর্তৃক ১ম ইউনিয়ন বোর্ড গঠন ১৯২২ সাল এবং এ সময় থেকে ১৯৫২ সাল পর্যন্ত একাধারে ৩০ বৎসর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। হজ্বব্রত পালনকারী অবিভক্ত বাংলার হাজীগণের নেতৃত্ব দানের জন্য “আমিরুল হজ্ব” উপাধি প্রাপ্তি হন ১৯৩৫ সালে। ১৯৩৬ সালে জনসেবার স্বীকৃতি স্বরূপ অখন্ড ভারতের গভর্ণর জেনারেল কর্তৃক “খান বাহাদুর” উপাধি প্রাপ্ত হন তিনি। এছাড়াও একাধিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন এ কৃর্তিমান ব্যক্তি।”

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এই পোর্টালের কোনো লেখা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
kallyan