রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাঁশখালীতে প্রাণিসম্পদ সপ্তাহ উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালী বৈলছড়ির ঢালা সড়কের উন্নয়ন কাজের উদ্বোধন বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্টিত বাঁশখালীতে আওয়ামীলীগের স্বাধীনতা দিবসের আলোচনা বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসে প্রশাসনের কুচকাওয়াজ ও সংবর্ধনা বাঁশখালীতে আওয়ামীলীগের জাতির জনকের জন্মদিনে আলোচনা বাঁশখালীতে জাতির জনকের জন্মদিনে প্রশাসনের আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালীর বাহারচড়া রত্নপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে স্কুল ব্যাগ বিতরণ বাঁশখালী‌তে আন্তর্জা‌তিক দু‌র্যোগ প্রস্তু‌তি দিব‌সে র‌্যালী ও আ‌লোচনা বাঁশখালীতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা

বাঁশখালীতে ইপসার উদ্যোগে মাচায় ছাগল পালন প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশিত : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
  • ১৫০ জন পড়েছেন

স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার উদ্যোগে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় ১০ জন জলবায়ু স্থানচ্যুত পরিবারের বিকল্প জীবিকায়নে সহযোগিতা কল্পে ৩ দিন ব্যাপী ১০-১২ এপ্রিল ৩দিন ব্যাপী মাচায় ছাগল পালন প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সুপন নন্দী এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন। উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের সহযোগিতায় প্রাণী সম্পদ প্রশিক্ষণ হলরুমে এই প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে আলোকপাত করতে গিয়ে ইপসার প্রোগ্রাম ম্যানেজার ডা: প্রবাল বড়ুয়া । এ সময় উন্নয়ন কর্মী সাংবাদিক কল্যাণ বড়ুয়া, ইপসার কর্মকর্তা কাইয়ুম চৌধুরী প্রশিক্ষণ কার্যক্রমে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইপসা কর্তৃক বাস্তবায়িত বাংলাদেশের দক্ষিণ- পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকার জলবায়ু স্থানচ্যুত মানুষের অধিকার ও প্রয়োজনীয়তাসমূহ নিশ্চতরণ প্রকল্পের আর্থিক সহযোগিতা করছে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা সিজেআরএফ (কাইমেট জাস্টিস রেসিলিয়েন্স ফান্ড)। প্রশিক্ষণ কালে বলেন- কৃষি ব্যবস্থায় কারিগরি জ্ঞান ও প্রযুক্তির ব্যবহার ক্রমশ: বাড়ছে। এরই অংশ হিসাবে আমরা আগ্রহী পরিবারদের জন্য শুরু করতে যাচ্ছি মাচায় ছাগল পালন। এর ফলে একদিকে যেমন স্বাবলম্বী হবেন জলবায়ু স্থানচ্যুত পরিবারবৃন্দ, অন্যদিকে উৎপাদনও বাড়বে। ফলে ছাগল পালনে বেশ লাভবান হওয়া যায়। ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ পরিচালনা করেন উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের সম্প্রসারণ কর্মকর্তা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এই পোর্টালের কোনো লেখা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
kallyan