মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বাঁশখালীতে প্রাণিসম্পদ সপ্তাহ উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালী বৈলছড়ির ঢালা সড়কের উন্নয়ন কাজের উদ্বোধন বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্টিত বাঁশখালীতে আওয়ামীলীগের স্বাধীনতা দিবসের আলোচনা বাঁশখালীতে মহান স্বাধীনতা দিবসে প্রশাসনের কুচকাওয়াজ ও সংবর্ধনা বাঁশখালীতে আওয়ামীলীগের জাতির জনকের জন্মদিনে আলোচনা বাঁশখালীতে জাতির জনকের জন্মদিনে প্রশাসনের আলোচনা ও পুরস্কার বিতরণ বাঁশখালীর বাহারচড়া রত্নপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীর মাঝে স্কুল ব্যাগ বিতরণ বাঁশখালী‌তে আন্তর্জা‌তিক দু‌র্যোগ প্রস্তু‌তি দিব‌সে র‌্যালী ও আ‌লোচনা বাঁশখালীতে আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা

চট্টগ্রাম বিভাগীয় গভর্নেন্স সেলফ অয়সেসমেন্ট বিষয়ক পরামর্শ সভা

সংবাদ দাতা
  • প্রকাশিত : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ৪৬৫ জন পড়েছেন

নিজস্ব প্রতিবেদক:
চট্টগ্রাম বিভাগীয় গভর্নেন্স সেলফ অয়সেসমেন্ট বিষয়ক পরামর্শ সভা আজ সোমবার (৪ জানুয়ারী, ২০২১) বেলা ১০টায় নগরীর সেন্টমার্টিন হোটেলে অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) নেতৃত্বে এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি’র সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট এন্ড পলিসি এবং স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র যৌথ উদ্যোগে এই সভা আয়োজন করা হয়। চট্টগ্রামের আঞ্চলিক পরিপ্রেক্ষিতে ‘সুশাসনের’ বিভিন্ন ইস্যুতে চট্টগ্রামের বিভিন্ন বিভাগীয় সরকারি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, সুশীল সমাজ, বিভিন্ন পেশাজীবী গোষ্ঠী, যুব প্রতিনিধি এবং গণমাধ্যমের উপস্থিতিতে গুণগত এবং পরিমাণগত বিভিন্ন তথ্য সংগ্রহ করার নিমিত্তে এই সভা আয়োজন করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও সেন্টার অন বাজেট এন্ড পলিসির ফেলো ড. কাজী মারুফুল ইসলামের সভাপতিত্বে এই সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান। তিনি বলেন, সুশাসনের প্রশ্নে সবার আগে সরকার বা রাষ্ট্রের জবাবদিহিতার বিষয়টিই সবাই চিন্তা করে। এর কারণ যেকোন রাষ্ট্রের সব থেকে বড় প্রতিষ্ঠান হলো সরকার। আমাদের দেশে এখনো পর্যন্ত সরকারি সেবা ও সার্ভিসই সকলের কাছে প্রাধান্য পায়। সুশাসন নিশ্চিতে জনগণের ভাবনা তুলে ধরার নিমিত্তে সরকারের এই সাহসী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। স্বাগত বক্তব্যে ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান বলেন, জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা পৃথিবীর বিভিন্ন দেশে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক অবস্থা পরিমাপের জন্য নানাবিধ সূচক নির্ধারণ করেছে। তবে এ সকল সূচকের মাধ্যমে বাংলাদেশের মতো রাষ্ট্রকে মূল্যায়ন করা হলে অনেক ক্ষেত্রেই প্রকৃত চিত্র প্রকাশ পায় না, অথবা রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিভিন্ন অর্জনসমূহ বিবেচনার বাইরে থেকে যায়। এসব কারণে ‘সুশাসনের’ বিভিন্ন শাখায় বাংলাদেশের অর্জনসমূহ সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন এবং এর আলোকে ভবিষ্যতে উত্তরোত্তর উন্নয়নের ক্ষেত্র প্রস্তুত করার জন্য একটি স্থানীয় সুশাসন মূল্যায়ন কাঠামো প্রণয়নের জন্যই কাজ করছে সরকারের গর্ভনেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ)। এক্ষেত্রে বস্তুনিষ্ঠ গবেষণামূলক তথ্য তুলে আনতে ঢাকা বিশ^বিদ্যালয়ের সেন্টার অন বাজেট এন্ড পলিসি এবং বিভিন্ন উন্নয়ন সংস্থা সরকারের সহযোগী সংস্থা হিসেবে ভূমিকা পালন করছে।
সেন্টার অন বাজেট এন্ড পলিসি’র সদস্য কৃষ্ণ কুমার শাহ’র পরিচালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক নুসরাত সুলতানা, চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শফিকুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. শফিকুল ইসলাম এবং জাতিসংঘের উন্নয়ন শাখা ইউএনডিপির এসিস্টেন্ট রেসিডেন্ট রেপ্রিসেনটেটিভ আশেকুর রহমান।
আলোচনা সভায় জাতীয় সুশাসন মূল্যায়ন কাঠামো ও বিভাগীয় পর্যায়ে গভর্ন্যান্স সেলফ অয়সেসমেন্ট বিষয়ে বিভিন্ন সুপারিশমালা তৈরি করা হয়। এছাড়া বিভাগীয় নগরীর পাশাপাশি অন্যান্য জেলায় সুষম উন্নয়ন বৈষম্যের অন্তরায়গুলো নিয়েও আলোকপাত করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এই পোর্টালের কোনো লেখা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
kallyan